দুদিন উত্থান আর তিনদিন সূচক পতনের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক, লেনদেন এবং লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ৩১১ কোটি ২২ লাখ ৫১ হাজার ২৯ টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

গত সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ২৬ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৭ হাজার ৩৩৮ কোটি টাকায়। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ৩১১ কোটি ২২ লাখ টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রায় একই চিত্র দেখা গেছে।

বিদায়ী (২৯ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি) সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। এর মধ্যে প্রথম তিন কর্মদিবস সূচক পতন, এরপর বুধ ও বৃহস্পতিবার টানা দুই কর্মদিবস সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন হয়। এ সময়ে ডিএসইতে মোট ৩৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৪টির, আর অপরিবর্তিত ছিল ২০৮টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৬৩টির, কমেছিল ১১৯টির, আর অপরিবর্তিত ছিল ২০৫টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১ দশমিক ৫২ পয়েন্ট কমে ৬ হাজার ২৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক দশমিক ৫৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে দশমিক ৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৩৯ কোটি ৫৫ লাখ ১০ হাজার ১৪৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫০ কোটি ১৯ লাখ ৪৭ হাজার ৬১৫ টাকা। অর্থাৎ ২১০ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৪৭২ টাকা লেনদেন কমেছে, শতাংশের হিসেবে ৬ দশমিক ৯১ শতাংশ কমেছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে বসুন্ধরা পেপার মিলস, ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্কস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাইনপুকুর সিরামিকস, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা এবং ইন্ট্রাকো রিফুয়েলিটং স্টেশন লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৫০ কোটি ৫৩ লাখ ৯৬ হাজার ৬৫২ টাকা। যা এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ১৯ লাখ ৭৬ হাজার ২৫২ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৯১টির আর অপরিবর্তিত রয়েছে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এমআই/জেডএস