ভালো মুনাফার পরও সাত বছরের মধ্যে সবচেয়ে কম লভ্যাংশ দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড। শুধু তাই নয়, কোম্পানিটি প্রথমবারের মতো ৬০ শতাংশ বোনাস শেয়ার অর্থাৎ ১০০টি শেয়ারের বিপরীতে ৬০টি শেয়ার লভ্যাংশ দেবে।

রোববার (১২ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে কোম্পানির কর পরবর্তী আয় হয়েছে ৭৩ কোটি টাকা। যা ২০২১ সালে ছিল ৫২ কোটি ৮০ হাজার টাকা। অর্থাৎ করোনার পর রাশিয়া ইউক্রেনের যুদ্ধের এই সময়ে যেখানে বেশিরভাগ কোম্পানির মুনাফা কমেছে, সেখানে বহুজাতিক এই কোম্পানির মুনাফা বেড়েছে ৩৮ শতাংশ।

সেখান থেকে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য মাত্র ২৪০ শতাংশ নগদ এবং ৬০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যা গত সাত বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা কোম্পানির।

এর আগের ২০২১ সালে সর্বনিম্ন ৪৪০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আরও অবাক করা বিষয় হচ্ছে কোম্পানি এই প্রথম ৬০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিচ্ছে। এর আগের কখনো বোনাস শেয়ার লভ্যাংশ দেয়নি।

ডিএসইর তথ্য মতে, ১৯৭৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটি বর্তমান শেয়ারের দাম ২ হাজার ৮৪৯ টাকা। সেই শেয়ারের দাম কমাতে কোম্পানি কর্তৃপক্ষ বোনাস শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও কোম্পানিটি ভবিষ্যতে ব্যবসা সম্প্রসারণ করবে এই লক্ষ্যে বোনাস শেয়ার ছেড়ে কোম্পানির নগদ অর্থ বাড়িয়েছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরের কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ টাকা ৬৪ পয়সা। এর আগের বছর ইপিএস ছিল ৪৩ টাকা ৮০ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ইপিএস বেড়েছে ১৬ টাকা ৮৪ পয়সা।  

শেয়ার প্রতি আয় বাড়ায় বিদায়ী বছরের শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে (এনএভিপিএস) ১৩৯ টাকা ৬০ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে ১৬ টাকা ৭২ পয়সা বেড়েছে। এর আগের বছর ২০২১ সালে ছিল ১২২ টাকা ৮৮ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) ১৬ মে দিন নির্ধারণ করা হয়েছে। ওই দিন কোম্পানির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।   

এমআই/ওএফ