শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য শেয়ার প্রতি ১ টাকা ৫০ পয়সা করে এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

মঙ্গলবার (২১ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, জানুয়ারি থেকে ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানির কর পরবর্তী প্রকৃত মুনাফা হয়েছে ৪ কোটি ১৫ লাখ টাকা। যা ২০২১ সালের একই সময়ে ছিল ৪ কোটি ৮৮ লাখ টাকা। 

লভ্যাংশ কমায় ফিনিক্স ইন্স্যুরেন্সের বিদায়ী বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) কমে দাঁড়িয়েছে ২ টাকা ২ পয়সা। এরপরও কোম্পানিটি ৬ কোটি ৫ লাখ ১২ হাজার ৩৫৮ টাকা লভ্যাংশ দেবে শেয়ারহোল্ডারদের। বাকি টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে জমা হবে।

এর আগের বছরের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ২০ পয়সা। ওই বছরও শেয়ার প্রতি ১৫ শতাংশ নগদ বা দেড় টাকা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ৩১ মে। ওইদিন কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে দুপুর আড়াইটা। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ এপ্রিল।

বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ১০ পয়সা। যা আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৯ টাকা ৯০ পয়সায়।

কোম্পানিটি ২০২০ সালের জন্যও শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছিল ২ টাকা ৩৩ পয়সা। ২০১৮ ও ২০১৯ সালের শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। তার আগের বছর ২০১৭ সালে ১৬ শতাংশ এবং ২০১৬ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ফিনিক্স ইন্স্যুরেন্স।

এমআই/জেডএস