রমজানের প্রথম কর্মদিবস সোমবার (২৭ মার্চ) দরপতনের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন প্রথম ঘণ্টা উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়। তবে এরপরেই বাড়তে থাকে শেয়ার বিক্রির চাপ, যা অব্যাহত ছিল দিনের বাকি সময় পর্যন্ত।

এ কারণে দিনের বাকি সময় লেনদেনও হয় সূচক পতনের মধ্যদিয়ে। তাতে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৭ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, লেনদেনের সময় কমেছে এক ঘণ্টা। ফলে বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশা ছিল আজ বাজার ঘুরে দাঁড়াবে। অর্থাৎ ঊধ্বমুখী প্রবণতায় লেনদেন হবে। কিন্তু হলো ঠিক উল্টো। বেলা ১১টার পর থেকে শেয়ার বিক্রির চাপের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এ কারণে রমজানের প্রথম কর্মদিবস দরপতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে।

এদিন সূচকের পাশাপাশি কমেছে প্রায় তিনগুণ কোম্পানির শেয়ারের দাম। অপর দিকে আজও ফ্লোর প্রাইসে আটকা রয়েছে প্রায় ২ শতাধিক কোম্পানির শেয়ার। এর ফলে বৃহস্পতিবার উত্থানের পর আজ দরপতন হলো পুঁজিবাজারে।

ডিএসইর তথ্যমতে, আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ডিএসইতে মোট ৫ কোটি ৬ লাখ ৫১ হাজার ২৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬০ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৮৬ কোটি ৯৭ লাখ ৫৭ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ৩৮ পয়েন্ট কমে ৬ হাজার ২০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৯ পয়েন্টে, আর ডিএসই ৩০ সূচক ২ দশমিক ৬০ পয়েন্ট কমে ২ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ২৮৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৮টি কোম্পানির। দাম কমেছে ৭২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, রূপালি লাইফ, জেনেক্স ইনফোসিস, এডিএন টেলিকম, শাইনপুকুর সিরামিক লিমিটেড এবং আরডি ফুডের লিমিটেডের শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৩২৬ পয়েন্টে অবস্থান করছে।

আজ সিএসইতে ৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। দিন শেষে সিএসইতে ৭ কোটি ১৯ লাখ ১৫ হাজার ৯৭৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১২ কোটি ১৫ লাখ ৪০ হাজার ৪৭৬ টাকার।

এমআই/এসএম