‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত প্রযুক্তিনির্ভর সেলুলার ফোনের উৎপাদন বৃদ্ধি ও প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ সুরক্ষায় চিঠি দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবনা সংক্রান্ত দেওয়া চিঠিতে মোস্তাফা জব্বার এমন কথা জানিয়েছেন।

গত ২১ মার্চ পাঠানো চিঠিতে মোস্তাফা জব্বার বলেন, উপকরণে উচ্চ শুল্কায়ন ও শুল্ক জটিলতা, অসাধু ব্যবসায়ীদের দৌরাত্মসহ নানা কারণে সেলুলার ফোন উৎপাদন, সংযোজন ও প্রতিষ্ঠানগুলো বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে বিপুল বিনিয়োগ নিয়ে মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। এর ফলে বর্তমান সরকারের প্রযুক্তি নির্ভর সেলুলার ফোন রপ্তানির লক্ষ্যমাত্রা মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত প্রযুক্তিনির্ভর সেলুলার ফোন স্থানীয়ভাবে উৎপাদন বৃদ্ধি, সেলুলার ফোনের যন্ত্রাংশ স্থানীয়ভাবে উৎপাদন, প্রজ্ঞাপনের বাস্তবিক কার্যকারিতা, সরাসরি উৎপাদনের উৎসাহ প্রদান, প্রকৃত বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষা এবং অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

গুরুত্বপূর্ণ কাঁচামাল সংশ্লিষ্ট এসআরওতে না থাকায় একদিকে উৎপাদনকারীরা রেয়াতি সুবিধা পাচ্ছেন না, অন্যদিকে পণ্যের উপকরণে উচ্চ শুল্কায়নের ফলে উৎপাদন দুরূহ হওয়া দেশি-বিদেশি বিনিয়োগ হুমকির মুখে পড়েছে। এজন্য স্কুভয়েড পেপার স্টিকার ও আইএমইআই লেভেল পেপার স্টিকার, ইউএসবি কেবল ও ওটিজি কেবল দেশীয়ভাবে উৎপাদন শুরু হওয়ায় এইচএস কোড থেকে পণ্যগুলোকে বাদ দেওয়ার দাবি জানানো হয়েছে চিঠিতে। 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রকৃত বিনিয়োগকারীদের বিনিয়োগ রক্ষার্থে স্থানীয় উৎপাদন পর্যায়ে আরোপিত মূল্য সংযোজন করের জটিলতা এড়ানোর উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে মূসক থেকে অব্যাহতি দেওয়ারও প্রস্তাব করেছেন। 

মন্ত্রী মনে করেন, এর ফলে দেশীয় শিল্প বিকাশের মাধ্যমে রিজার্ভ বৃদ্ধি, রাজস্ব বৃদ্ধি, উৎসাহ প্রদান, কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা সাশ্রয়, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে নতুন সম্ভাবনা তৈরি হবে এবং স্থানীয় অর্থনৈতিক কাঠামো শক্তিশালী হবে।

চিঠিতে তিনি আরও বলেন, সেলুলার ফোন উৎপাদনের জন্য লোডেড প্রিন্টেড সার্কিট বোর্ড, পিসিবি অ্যাসেম্বলড ও মাদারবোর্ড ফর সেলুলার ফোন যন্ত্রাংশগুলো সুনির্দিষ্ট নামে না থাকার কারণে এইচএস কোডের মাধ্যমে কম মূল্যে শুল্কায়ন হচ্ছে। এর ফলে দেশীয় উৎপাদনকারীর বিনিয়োগ হুমকির মুখে পড়েছে। এ ছাড়া উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো উপকরণগুলো নিজস্ব কারখানায় উৎপাদনে সক্ষম  এবং আমদানিকারক ও উৎপাদনকারীর মধ্যে সুষম বাজার প্রতিযোগিতার জন্য সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেন তিনি।

তিনি বলেন, সেলুলার ফোন উৎপাদনের জন্য ব্যবহৃত টাচ প্যানেল ফর মোবাইল ফোন, এলসিএম ফর মোবাইল ফোন এবং টাচ উইথ ডিসপ্লে অ্যাসেম্বলি ফর মোবাইল ফোনের সঙ্গে এইচএস কোডের বর্ণনা সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় আমদানির ক্ষেত্রে জটিলতা তৈরি হয়েছে। এই জটিলতা নিরসনের আহ্বান জানান মোস্তাফা জব্বার।

আরএম/এসএম