শেয়ারহোল্ডারদের প্রতিটি ১০ টাকার শেয়ারে ১ টাকা ৭৫ পয়সা নগদ লভ্যাংশের সঙ্গে ৫ শতাংশ বোনাস শেয়ারও লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সিটি ব্যাংক লিমিটেড।

সোমবার (২২ মার্চ) কোম্পানির ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ ২২ দশমিক ৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ, ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ। এর আগের বছর ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২০ সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪ টাকা ২৯ পয়সা। এর আগের বছর ইপিএস ছিল ২ টাকা ৫৯ পয়সা।

১৯৮৬ সালে তালিকাভুক্ত ব্যাংকটির বর্তমানে ১০১ কোটি ৬৩ লাখ ৮৬ হাজার ৬৬১ শেয়ার রয়েছে। শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা বা এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ মে। ওইদিন বেলা ১১টায় এ সভা অনুষ্ঠিত হবে। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ এপ্রিল।

সোমবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৫ টাকা ৭০ পয়সা। এদিন ৮৩৫টি হাওলায় কোম্পানির ১৯ লাখ ২৯ হাজার ৩৪১টি শেয়ার লেনদেন হয়েছে। তাতে কোম্পানির বাজার মূলধন দাঁড়িয়েছে ২ হাজার ৫৫১ কোটি ১৩ লাখ ৫ হাজার টাকা।

কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩২ দশমিক ৪৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২ দশমিক ৪৬ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩ দশমিক ৯১ শতাংশ শেয়ার। আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪১ দশমিক ৭৫ শতাংশ শেয়ার।

এমআই/জেডএস