চার বছর পর শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড। ৩১ ডিসেম্বর ২০১৯ সালের সমাপ্ত অর্থবছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

মঙ্গলবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সোমবার (২২ মার্চ) কোম্পানিটির বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ২০১৪ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ বোনাস শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

২০০৩ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমানে ১১ কোটি ৬২ লাখ ২০ হাজার ২৫৮ শেয়ার রয়েছে। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা বা এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ মে। ওইদিন দুপুর ২টায় এ সভা অনুষ্ঠিত হবে। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ এপ্রিল।

ডিএসইর তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০১৯ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১৬ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮ টাকা ৫৫ পয়সা। এর আগের বছর কোম্পানির শেয়ার প্রতি লোকসান ছিল ৩ টাকা ৩৯ পয়সা। এনএভিপিএস ছিল ৮ টাকা ৯১ পয়সা।

সোমবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৬ টাকা ৬০ পয়সায়। তাতে কোম্পানির বাজার মূলধন দাঁড়িয়েছে ৭৬ কোটি ৭০ লাখ ৫৪ হাজার টাকা।

কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৪১ দশমিক ৩১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩ দশমিক ৯০ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৪ দশমিক ৭৯ শতাংশ শেয়ার। আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৪ দশমিক ৭৯ শতাংশ শেয়ার।

এমআই/জেডএস