পুঁজিবাজারে নিযুক্ত সেরা মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বিএসইসির কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

একই সভায় বে-মেয়াদি ‘জয়তুন ফার্স্ট ইউনিট ফান্ড’-এর খসড়া প্রসপেক্টাস অনুমোদন দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থসুরক্ষা ও পুঁজিবাজারের উন্নয়নে গত এক বছরে সেরা দায়িত্ব পালন করা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে। কমিশন বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের দায়িত্ব ও কর্তব্য পর্যালোচনা করে সেরাদের নির্বাচন করবে।

এতে বলা হয়, আজকের সভায়, বে-মেয়াদি  জয়তুন ফাস্ট ইউনিট ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করা হয়েছে। ফান্ডটি প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ১০ কোটি টাকা। এর মধ্যে উদ্যোক্তা হিসেবে জয়তুন অ্যাসেট ম্যানেজমেন্ট তিন কোটি টাকা দেবে এবং বাকি সাত কোটি টাকা সাধারণ বিনিয়েগাকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

ফান্ডটির প্রতি ইউনিটের মূল্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে জয়তুন অ্যাসেট ম্যানেজমেন্ট এবং ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এছাড়াও এসবিকে টিচ ভেঞ্চারস লিমিটেডের আবেদন বিবেচনা করে তার অনুকূলে তহবিল ব্যবস্থাপকের নিবন্ধন প্রদানে সম্মতি জ্ঞাপন করে।

এমআই/এফআর