ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দাম গত কয়েকদিন বাড়তে থাকায় শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিচ্ছেন অনেক বিনিয়োগকারী। ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩১মে) সূচকের ওঠানামার মধ্যদিয়ে লেনদেন চলছে।  

প্রায় দু’মাস পর সোমবার পুঁজিবাজারে স্বাভাবিক দিনের মতোই লেনেদেনের শুরু হয়। লেনদেনের প্রথম মিনিটেই সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ আর তাতে শুরু হয় সূচকের ওঠানামা।

ফলে সকাল ১০টা থেকে সকাল ১০টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৭২ পয়েন্ট।

এই ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের চেয়ে এক পয়েন্ট কমে এক হাজার ২৮৪ এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে দশমিক ১৫ পয়েন্ট কমে দুই হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৬ কোটি ১১ লাখ ২ হাজার টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১২৭টির আর অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ারের দাম।

অপর স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৫ কোটি ৫৯ লাখ ৫৮ হাজার টাকা। সিএসইর প্রধান সূচক ৭২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ারের দাম।

 এমআই/এনএফ