ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের সব শেয়ারের দাম বাড়ার মধ্যে দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩০ জুন) শুরু হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এই তিন খাতের পাশাপাশি আজ প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানির শেয়ারের দামও বেড়েছে।

লেনদেনের প্রথম আধাঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট।

বাজার বিশ্লেষকরা বলছেন, পুঁজিবাজারে বিনা প্রশ্নে কালো টাকা সাদা করার সুযোগ আরও এক বছর বাড়ানো হয়েছে। এর প্রভাবে পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, করোনাভাইরাসের প্রকোপ রোধে সরকার ঘোষিত লকডাউনের তৃতীয় দিনে স্বাভাবিক নিয়মেই সকাল ১০টায় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। শুরু থেকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের তেজিভাবের মধ্য দিয়ে লেনদেন চলছে। সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সময়ে সূচক বাড়ে ৬০ পয়েন্ট।

এ সময়ে ডিএসইতে মোট ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৭৯টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। তাতে লেনদেন হয়েছে ১৪১ কোটি ৯ লাখ ৬ হাজার টাকা।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে ৬১০২ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ২২০৪ পয়েন্টে অবস্থান করছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১০৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৫৮টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১৬ লাখ ৬৫ হাজার ১৩৩ টাকা।

এমআই/এমএইচএস