ডিজিটাল সাবমিশন অ্যান্ড ডিসেমিনেশন প্লাটফর্ম সফটওয়্যার চালু করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড।

বৃহস্পতিবার (৮ জুলাই) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ডিজিটাল সাবমিশন অ্যান্ড ডিসেমিনেশন প্লাটফর্মটি উদ্বোধন করেন।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে সভায় ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারিসহ ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আজকের ডিএসইর সফটওয়্যার চালুর মাধ্যমে অনেক বড় একটি কাজ হলো। এটি খুব কাজে আসবে। তবে সফটওয়্যার উদ্বোধন করলেই হবে না, সময়ের সঙ্গে সঙ্গে আপডেট করতে হবে। একইসঙ্গে রক্ষণাবেক্ষণ করতে হবে। এছাড়া কেউ যেন মিথ্যাচার বা উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোনো তথ্য প্রকাশ করতে না পারে, সেদিকে নজর রাখতে হবে।

অধ্যাপক সামসুদ্দিন আহমেদ বলেন, আজকের সফটওয়্যার চালুর ফলে নতুন নতুন কোম্পানি পুঁজিবাজারে আসতে চাইবে। ব্রোকার হাউজ কর্তৃপক্ষ গ্রাহকদের অর্থ আত্মসাৎ করছে কি না তা ধরা পড়বে।

সভায় বলা হয়, ডিএসইর এই সফটওয়্যারের মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানি কর্তৃপক্ষ অফিসে বসেই মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই), আর্থিক হিসাব, উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার ধারণ, ফ্রি ফ্লোট শেয়ার, শেয়ার গিফটসহ প্রয়োজনীয় সব তথ্য ডিএসইর সফটওয়্যারের মাধ্যমে জমা দিতে পারবে। যা ডিএসইর যাচাই শেষে অনুমোদনের পরে সবার জন্য প্রকাশ করা হবে। এছাড়া সফটওয়্যারে কোম্পানিগুলোর সব তথ্য আর্কাইভ আকারে জমা থাকবে।

এই সফটওয়্যারটিতে ৫০টি টেমপ্লেট বা ক্যাটাগরি রয়েছে। এর মধ্যে শেয়ার ধারণের তথ্য, পিএসআই, প্রান্তিক আর্থিক হিসাব, বার্ষিক আর্থিক হিসাব, করপোরেট গভর্নেন্স রিপোর্টসহ বিভিন্ন বিষয়ে আলাদা আলাদাভাবে তথ্য প্রকাশ করা যাবে।

এমআই/এসকেডি