বহুল আলোচিত বেক্সিমকো লিমিটেডের শরিয়াহভিত্তিক সুকুক বন্ডের গণপ্রস্তাবে আবেদন শুরু হবে ১৭ আগস্ট। চলবে ২৩ আগস্ট পর্যন্ত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আবেদন গ্রহণের দিন নির্ধারণ করেছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির তথ্য মতে, বেক্সিমকো সুকুক বন্ডের গণপ্রস্তাবে আবেদন শুরুর পাশাপাশি প্রাইভেট প্লেসমেন্ট, সাধারণ ও বর্তমান শেয়ারহোল্ডারদের আবেদন গ্রহণ শুরু হবে ২৫ জুলাই। শেষ হবে ২৬ আগস্ট। 

বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন গ্রহণ শুরু করার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ জুলাই। আর আবেদন গ্রহণ শেষ করার পর বিনিয়োগকারীদের বন্ড বুঝিয়ে দেওয়া হবে ৩১ আগস্ট।

বেক্সিমকো লিমিটেডের সুকুক বন্ডের ইস্যু ম্যানেজার, অ্যারেঞ্জার ও অ্যাডভাইজার হিসেবে কাজ করছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড এবং অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। এছাড়াও ট্রাস্টি হিসেবে কাজ করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এর আগে বিএসইসির ৭৭৯তম নিয়মিত কমিশন সভায় বেসরকারিভাবে প্রথমবারের মতো তিন হাজার কোটি টাকার সুকুক বন্ডের অনুমোদন দেওয়া হয়। প্রতিষ্ঠানটি ৫ বছর মেয়াদি সুকুক বন্ড ছেড়ে এই টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে বেক্সিমকো তাদের টেক্সটাইল ব্যবসা সম্প্রসারণ করবে। পাশাপাশি নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের দুটি প্রকল্প বাস্তবায়ন করবে। বেসরকারি পর্যায়ে এটিই প্রথম সুকুক বন্ড। এর আগে সুকুক বন্ড ছেড়ে সরকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ৮ হাজার কোটি টাকা সংগ্রহের উদ্যোগ নেয়।

সুকুকটির প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য বা ফেসভ্যালু নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। বন্ডটির ন্যূনতম লট হবে ৫০টি ইউনিটে। একজন বিনিয়োগকারী ন্যূনতম ৫ হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন এ বন্ডে।

উল্লেখ্য, সুকুক আরবি শব্দ, যার অর্থ হচ্ছে সিলমোহর লাগিয়ে কাউকে অধিকার ও দায়িত্ব দেওয়ার আইনি দলিল। সুকুক বন্ড প্রচলিত সাধারণ বা ট্রেজারি বন্ড নয়। এটি শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড। যা সুকুক বন্ড নামে পরিচিত।  

এমআই/এনএফ