চলতি বছরের এপ্রিল থেকে জুন প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক ও বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেডের (বিডি ফাইন্যান্স)। 

একই সময়ে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের। কোম্পানিগুলোর চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল- জুন ২০২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

বুধবার (২৮ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।   

সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ পয়সা। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে সমন্বিত ইপিএস ছিল ৯ পয়সা। অর্থাৎ, দ্বিতীয় প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে।

কোম্পানিটির শুধু শেষ প্রান্তিকেই ‍মুনাফা বাড়েনি, বরং চলতি বছরের প্রথম দুই প্রান্তিকেই মুনাফা বেড়েছে। জানুয়ারি - জুন ২০২১ সময়ে ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ৯১ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৫৯ পয়সা।

মুনাফা বাড়ায় ব্যাংকটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৪ টাকা ৬৪ পয়সা। যা গত বছর একই সময়ে ছিল ৪ টাকা ১৪ পয়সা। গত ৩০ জুন সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ২১ পয়সা।

ব্যাংক খাতের প্রতিষ্ঠানের পাশাপাশি আর্থিক কোম্পানি বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেডেরও (বিডি ফাইন্যান্স) মুনাফা বেড়েছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস দাঁড়িয়েছে ৭০ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১১ পয়সা। অর্থাৎ, মুনাফা বেড়েছে ৫৯ পয়সা।

গত জানুয়ারি-জুন পর্যন্ত সময়ে কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১৭ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৪৪ পয়সা। অর্থাৎ, শেয়ার প্রতি মুনাফা বেড়েছে।

এদিকে, একই সময়ে মুনাফা কমেছে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের। প্রতিষ্ঠানটির দ্বিতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ১৪ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ২ টাকা ২৩ পয়সা। অর্থাৎ, ৯ পয়সা কমেছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে ব্যাংকটির ইপিএস হয়েছে ৩ টাকা ৫৭ পয়সা। যা গত বছরের একই সময়ে ৩ টাকা ৪২ পয়সা ছিল।

এমআই/এইচকে