চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সাতটি ব্যাংক। এর মধ্যে পাঁচটি ব্যাংকের মুনাফা বেড়েছে, কমেছে দুটির।

ব্যাংকগুলো হচ্ছে- এক্সিম ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, পূবালী ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রিমিয়ার ব্যাংকের ২০২১ সালের এপ্রিল-জুন সময়ে সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩ পয়সা। যা গত বছরের  একই সময়ে ছিল ৩৯ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছর ইপিএস বেড়েছে ৬৪ পয়সা।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের প্রথম ৬ মাসে জানুয়ারি-জুন সময়েও মুনাফা বেড়েছে ব্যাংকটির। প্রথম ছয় মাসে ব্যাংকটির ইপিএস হয়েছে ১ টাকা ৫৮ পয়সা। যা গত বছর ছিল ৯০ পয়সা।

একইভাবে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২২ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১১ পয়সা। প্রথম দুই প্রান্তিকে ব্যাংকটির ইপিএস হয়েছে ৫৫ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৪৮ পয়সা।

ওয়ান ব্যাংক লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ৬৭ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১৮ পয়সা। অর্থাৎ বেড়েছে। সর্বশেষ তিন প্রান্তিকের পাশাপাশি চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) ব্যাংকটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৯৩ পয়সা। অর্থাৎ ইপিএস বা মুনাফা বেড়েছে।

করোনার সময়ে পূবালী ব্যাংক লিমিটেডেরও দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে। দ্বিতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ৮২ পয়সা। এর আগের বছর ছিল ৫৮ পয়সা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস বেড়েছে। আর ৬ মাসে জানুয়ারি-জুন সময়ে ইপিএস হয়েছে ১ টাকা ৮০ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ৪৪ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে ট্রাস্ট ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪১ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৯ পয়সা। আর ৬ মাসে ব্যাংকের ইপিএস হয়েছে ২ টাকা ৪২ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা। অর্থাৎ এই ব্যাংকটিরও মুনাফা বেড়েছে।

এদিকে মুনাফা কমার তালিকায় থাকা এক্সিম ব্যাংক দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৮৪ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৯৬ পয়সা। অর্থাৎ ব্যাংকটির মুনাফা কমেছে।

একইভাবে চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়েও ব্যাংকটির মুনাফা কমেছে। চলতি বছরের ছয় মাসে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ৮৯ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা।

এছাড়াও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) গত ছয় মাসে ইপিএস হয়েছে ১ টাকা ৮ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে  ছিল ১ টাকা ৩৪ পয়সা। অর্থাৎ বছরের ব্যবধানে ইপিএস কমেছে ২৬ পয়সা।

এমআই/জেডএস