চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড ও বিমা খাতের গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেডের। কোম্পানি দুটির অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

বুধবার (১১ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, চলতি অর্থবছরের দুই প্রান্তিকে (জানুয়ারি’২১-জুন’২১) গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ২০ শতাংশ বেড়েছে।

দুই প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৬ পয়সা; যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৯৭ পয়সা। অর্থাৎ গত অর্থবছরের চেয়ে মুনাফা ১৯ পয়সা বা ২০ শতাংশ বেড়েছে।

দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল-জুনে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৪ পয়সা করে; আগের বছরের একই সময়ে লোকসান ছিল ৩ পয়সা। অর্থাৎ ১৬ পয়সা মুনাফা বেড়েছে কোম্পানিটির।

ফলে ৩০ জুন পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৯১ পয়সা।

অপরদিকে আজ (বুধবার) পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ব্যাংক খাতের কোম্পানি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে ৩৭ শতাংশ মুনাফা কমেছে। তবে দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির মুনাফা বেড়েছে।

কোম্পানটির আর্থিক প্রতিবেদেন অনুসারে, চলতি বছরের এপ্রিল থেকে জুন প্রান্তিকে ব্যাংকটির প্রকৃত মুনাফা হয়েছে ১২ কোটি ৫ লাখ ৫ হাজার টাকা। তাতে ব্যাংকটির ইপিএস দাঁড়ায় ১৮ পয়সা। এর আগের বছর একই সময়ে ব্যাংকটির প্রকৃত মুনাফা হয়েছিল ১১ কোটি ৪৩ লাখ ৩ হাজার টাকা। তাতে ইপিএস দাঁড়িয়েছে ১৬ পয়সা। অর্থাৎ তিন মাসে মুনাফা বেড়েছে সাউথ বাংলা ব্যাংকের ।

চলতি অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি ’২১-জুন ’২১) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩১ পয়সা; যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৪৯ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা ১৮ পয়সা বা ৩৭ শতাংশ কমেছে।

চলতি বছরে প্রথম ছয় মাসে কোম্পানিটির প্রকৃত মুনাফা হয়েছে ২০ কোটি ৯৫ লাখ টাকা। এর আগের বছর একই সময়ে ছিল  ৩৩ কোটি ৮৮ লাখ ৮ হাজার টাকা। অর্থাৎ আগের বছরের চেয়ে ১২ কোটি টাকা কম মুনাফা হয়েছে ব্যাংকটির।

এমআই/এনএফ