দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জুলাই মাসে সরকারের রাজস্ব আয় বেড়েছে। লেনদেন বাড়ায় গতবছরের জুলাই মাসের তুলনায় চলতি বছরের জুলাই মাসে সরকার ১০ কোটি টাকা বেশি রাজস্ব পেয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, দ্বিতীয় দফায় করোনার প্রকোপ রোধে বিধিনিষেধের মাস জুলাইয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। তবে ঈদ ও করোনা রোধে জুলাই মাসে শুক্র ও শনিবারের পাশাপাশি প্রায় সপ্তাহে রোববার ও বুধবার পুঁজিবাজারের লেনদেন বন্ধ ছিল। ফলে আগের মাসের তুলনায় কম দিন লেনদেন হয়েছে। সংখ্যার দিক থেকে দিনের লেনদেনের পরিমাণ কম হলেও গড় লেনদেন বেশি হয়েছে।

ফলে বিদায়ী মাস জুলাইয়ে সরকারের ডিএসই থেকে রাজস্ব আয় হয়েছে ২৮ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ৮১৮ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১৮ কোটি ৭৯ লাখ ৬৫ হাজার ৫৩২ টাকা। অর্থাৎ সরকারের রাজস্ব আয় বেড়েছে ১০ কোটি ১৫ লাখ ৫ হাজার ২৮৬ টাকা।

ডিএসইর এই রাজস্ব আয় হয়েছে দুই প্রকার বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন থেকে। এর মধ্যে এক প্রকার হচ্ছে ব্রোকার হাউজের মাধ্যমে বিনিয়োগকারীদের লেনদেন। সে খাত থেকে আয় হয়েছে ২৩ কোটি ৩০ লাখ ৩২ হাজার ৬৪১ টাকা। যা আগের বছর ছিল ৫ কোটি ৯৯ লাখ ৯২ হাজার ৮৬৭টাকা। অর্থাৎ ১৭ কোটি টাকা বেড়েছে।

অপরদিকে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি বাবদ লেনদেন থেকে রাজস্ব আয় হয়েছে ৫ কোটি ৬৪ লাখ ৩৮ হাজার ১৭৭ টাকা। যা গতবছর জুলাই মাসে ছিল ১২ কোটি ৭৯ লাখ ৭২ হাজার ৬৬৫ টাকা।

সার্বিক বিষয়ে ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি শাকিল রিজভী ঢাকা পোস্টকে বলেন, পুঁজিবাজার এখন ভালো, তাই রাজস্ব আয়ও বেড়েছে। এখানে যত বেশি শেয়ার কেনাবেচা হবে সরকার তত বেশি রাজস্ব পাবে। সরকারের উচিত এ খাতের দিকে আরও বেশি নজর দেওয়া।

এমআই/এসএসএইচ