বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে কারখানা স্থাপনের জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং এন মোহাম্মদ প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মধ্যে জমি লিজ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (১১ আগস্ট) বেজার পক্ষে লিজ চুক্তিতে স্বাক্ষর করেন নির্বাহী সদস্য মোহাম্মদ আলী আহসান এবং এন মোহাম্মদ প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক নজরুল হক। বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন এবং প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, শিল্প স্থাপন করেই বেজা ক্ষান্ত নয়, এ বিশাল আয়তনের শিল্পনগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সঙ্গে নিয়মিত কাজ করছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শিল্পনগরে অসম্ভবকে সম্ভব করে তোলার এক নিরন্তর সংগ্রাম চলছে। শিল্প সৃষ্টিতে প্রয়োজনীয় সব অবকাঠামো ইতোমধ্যেই ব্যাপকভাবে দৃশ্যমান হয়েছে। জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য একই প্রকল্পের অধীনে সিইটিপি, ইটিপি, এসটিপি ডিস্যালাইনেশন প্ল্যান্ট, রেসপন্স সেন্টারসহ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের মাধ্যমে আধুনিক নগর ব্যবস্থা গড়ে তোলার কাজ এগিয়ে চলছে।

অনুষ্ঠানে জানানো হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০ একর জমিতে ৫১.২২ মিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদন কারখানা গড়ে তোলার পরিকল্পনা করেছে। এর মধ্যে রয়েছে পিভিসি ফার্নিচার, এইচডিপিই পাইপ ও ফিটিংস, ডব্লিউপিসি ও পিভিসি ডোর, ফ্লেস্কিবল প্যাকেজিং, মোল্ডস ইত্যাদি। এ শিল্পে প্রায় ১ হাজার ৬০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে।

এসআর/এসকেডি