গত বছরের চেয়ে প্রায় চারগুণ মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। মুনাফা কমার খবরে হঠাৎ করে কোম্পানিটির শেয়ারের দামও কমতে শুরু করেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, ২০২০-২১ অর্থবছরের প্রথম তিন প্রান্তিক অর্থাৎ নয় মাসে এমবি ফার্মার শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। যা ২০১৯-২০ অর্থবছরের প্রথম নয় মাসে ছিল ২ টাকা ৩৮ পয়সা। সেই হিসাবে আগের বছরে একই সময়ের তুলনায় শেয়ার প্রতি মুনাফা কমেছে ১ টাকা ৭৩ পয়সা। যা শতাংশের হিসেবে ৭৩ শতাংশ।

এদিকে মুনাফা প্রকাশের ঘোষণার পর থেকে অর্থাৎ গত ৯ আগস্ট থেকে শেয়ারটির দাম কমতে শুরু করে। গত ৯ আগস্ট শেয়ারটির দাম ৪৮৯ টাকা থেকে ২৭ টাকা কমে মঙ্গলবার (১৭ আগস্ট) সর্বশেষ লেনদেন হয়েছে ৪৬২ টাকায়।

১৯৮৬ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান সর্বশেষ প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৩০ পয়সা। যা এর আগের অর্থবছরের একই সময় মুনাফা ছিল ৭৫ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা কমেছে ৪৫ পয়সা বা ৬০ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর ২০২০ সালে কোম্পানিটির মুনাফা হয়েছে ২০ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৮৮ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে ৬৮ পয়সা কমেছে।

এছাড়াও গত ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১৫ পয়সা। যা ২০১৯ সালের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে ছিল ৭৫ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ৬০ পয়সা মুনাফা কমেছে।

করোনার বছরে যেখানে বেশির ভাগ ওষুধ কোম্পানির মুনাফা বেড়েছে সেখানে এমবি ফার্মার মুনাফা প্রায় চারগুণ কমেছে। এ বিষয়ে কোম্পানির সচিব মোহাম্মদ আমির হোসেনের কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। 

এদিকে মুনাফা না বাড়ায় কোম্পানির শেয়ার নিয়ে হতাশ বিনিয়োগকারীরা। ফলে তারা হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। আর তাতে কোম্পানিটির শেয়ারের দাম কমতে শুরু করেছে।

এমআই/জেডএস