চলতি বছরের প্রথম ছয় মাসে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংক লিমিটেড। কোম্পানিটির জানুয়ারি-জুন সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ১৯৮৬ সালে তালিকাভুক্ত সরকারি ব্যাংকটি চলতি বছরের দুই প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে জুন সময়ে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৩৭ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে এ বছরের প্রথম ছয় মাসে মুনাফা বেড়েছে ৬ পয়সা।

দুই প্রান্তিকের মধ্যে জানুয়ারি-মার্চ প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২২ পয়সা।

আর দ্বিতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ২৪ পয়সা। যা ২০২০ সালের এপ্রিল থেকে জুন সময়ে ছিল ১৫ পয়সা। অর্থাৎ আগের বছরে চেয়ে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৯ পয়সা।

ফলে দুই প্রান্তিকে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১৩ টাকা ১ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৭৪ টাকা ৫৪ পয়সা। এছাড়াও ৩০ জুন, ২০২১ সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকা ৫৯ পয়সা।

সর্বশেষ বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার প্রতিষ্ঠাটির শেয়ার বুধবার (১৮ আগস্ট) সর্বশেষ লেনদেন হয়েছে ৪৩ টাকা ৬০ পয়সায়। কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৪১ কোটি ৪১ লাখ ৬৮ হাজার।

এমআই/এসকেডি