চলতি বছরের প্রথম ছয় মাসে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেডের। কোম্পানির জানুয়ারি-জুন সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

যা রোববার (২২ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, ২০২১ সালের জানুয়ারি-জুন ছয় মাসে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৯ পয়সা। যা এর আগের বছর অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে ছিল ৪০ পয়সা। অর্থাৎ বছরের ব্যবধানে মুনাফা বেড়েছে ৩৯ পয়সা।

ছয় মাসের মধ্যে সর্বশেষ প্রান্তিক অর্থাৎ এপ্রিল থেকে জুন সময়ে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৭ পয়সা। এর আগের বছর একই সময়ে যা ছিল ৭ পয়সা। 

করোনার এই সময়ে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে দশমিক ৭০ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৬ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ৮৫ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১৯ টাকা ৫ পয়সা।

২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ারের সংখ্যা ৪ কোটি ৩৯ লাখ ৯৫ হাজার ৩৬০টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৪ দশমিক ১৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৯ দশমিক ৯৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৫ টাকা ৮২ শতাংশ শেয়ার।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ৫৫ টাকা ৫০ পয়সায়। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সর্বশেষ বছর ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

এমআই/জেডএস