প্রত্যাশা অনুসারে গণপ্রস্তাবে অর্থাৎ আইপিওতে আবেদন জমা না পড়ায় আরও এক দফা বেক্সিমকো লিমিটেডের শরিয়াহভিত্তিক সুকুক বন্ডের আবেদনের সময় বাড়ানো হয়েছে। দ্বিতীয় দফায় ৬ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আবেদন করা যাবে।

মঙ্গলবার (২৪ আগস্ট) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সিদ্ধান্ত নিয়েছে। বেক্সিমকোর ইস্যু ম্যানেজারে আবেদনের প্রেক্ষিতে বিএসইসি সিদ্ধান্ত নিয়েছে।

নাম না প্রকাশের শর্তে বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ‘নিয়ম অনুসারে আইপিওর সাবক্রিপশন ন্যূনতম পাঁচ দিন আর সর্বোচ্চ ১৫ দিন করার সুযোগ আছে। এটা নির্ভর করে কোম্পানি ও ইস্যু ম্যানেজারের ওপর।’

তিনি বলেন, ‘সুকুক বন্ড এটি সম্পূর্ণ নতুন প্রোডাক্ট, এখনও মানুষ বুঝেই উঠতে পারছে না কীভাবে আবেদন করতে হবে এবং এখানে আবেদন করল কেমন মুনাফা হবে? তারপরও সাধারণ কোম্পানিগুলোর আইপিওর সাবক্রিপশনের মতোই ন্যূনতম পাঁচ কার্যদিবস সাবক্রিপশনের সময় রেখেছিল কোম্পানিটির ইস্যু ম্যানেজার। যেহেতু বাংলাদেশ নতুন প্রোডাক্ট এবং সাবক্রিপশনের মেয়াদ ১৫ দিন পর্যন্ত রাখার সুযোগ রয়েছে, তাই আমরা সেই সুযোগটি দিয়েছি।’

‘এর আগের প্রথম দফায় শুরু সাধারণ বিনিয়োগকারীদের আবেদনের লক্ষ্যে গত ১৭ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত মোট পাঁচ কার্যদিবস সময় নির্ধারণ করেছিল। এই পাঁচ দিন বাংলাদেশ এক্সপোর্ট -ইমপোর্ট কোম্পানির (বেক্সিমকো) সুকুক বন্ড পেতে মোট ৭১ জন বিনিয়োগকারী ৫৫ কোটি ৬১ লাখ ৫৫ হাজার টাকার আবেদন করেছেন।’

তিনি আরও বলেন, ‘সুকুক বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করছে কোম্পানিটি। এর মধ্যে আইপিওর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৫০ কোটি টাকা সংগ্রহ করতে চেয়েছি। সেই চাহিদার মাত্র ৭ শতাংশ আবেদন করেছেন বিনিয়োগকারীরা।’

বেক্সিমকো লিমিটেডের সুকুক বন্ডের ইস্যু ম্যানেজার, অ্যারেঞ্জার ও অ্যাডভাইজার হিসেবে কাজ করছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড এবং অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। এছাড়াও ট্রাস্টি হিসেবে কাজ করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

উল্লেখ্য, চলতি বছর বিএসইসির ৭৭৯তম নিয়মিত কমিশন সভায় বেসরকারিভাবে প্রথমবারের মতো তিন হাজার কোটি টাকার সুকুক বন্ডের অনুমোদন দেওয়া হয়। প্রতিষ্ঠানটি ৫ বছর মেয়াদি সুকুক বন্ড ছেড়ে এই টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে বেক্সিমকো তাদের টেক্সটাইল ব্যবসা সম্প্রসারণ করবে। পাশাপাশি নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের দুটি প্রকল্প বাস্তবায়ন করবে। বেসরকারি পর্যায়ে এটিই প্রথম সুকুক বন্ড। এর আগে সুকুক বন্ড ছেড়ে সরকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ৮ হাজার কোটি টাকা সংগ্রহের উদ্যোগ নেয়। 

সুকুকটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য বা ফেসভ্যালু নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। বন্ডটির ন্যূনতম লট হবে ৫০টি ইউনিটে। একজন বিনিয়োগকারী ন্যূনতম ৫ হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন এ বন্ডে।

সুকুক আরবি শব্দ, যার অর্থ হচ্ছে সিলমোহর লাগিয়ে কাউকে অধিকার ও দায়িত্ব দেওয়ার আইনি দলিল। সুকুক বন্ড প্রচলিত সাধারণ বা ট্রেজারি বন্ড নয়। এটি শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড। সুকুক বন্ড পুঁজিবাজারে ছেড়ে বেক্সিমকো লিমিটেড যে টাকা তুলতে যাচ্ছে, তাতে এক লাখ টাকা বিনিয়োগ করলে ৫ বছরে ৬৩ হাজার থেকে ৭৮ হাজার টাকা মুনাফা করার সুযোগ থাকছে। আর এই বন্ডের আয় পুরোটাই করমুক্ত বলে প্রকৃত আয় আসলে আরও বেশি। যদিও কোম্পানির পক্ষ থেকে বছরে ৯ শতাংশ মুনাফার কথা জানানো হয়েছে। এই হিসাবে মুনাফা হওয়ার কথা ৪৫ হাজার টাকা।

এই আয় কার্যত ৫০ হাজার টাকার সমান। কারণ, পুঁজিবাজারে বিনিয়োগ করলে লভ্যাংশ হিসেবে যে অর্থ পাওয়া যায়, তা থেকে ১০ শতাংশ কর কেটে রাখা হয়। ফলে কেউ ৫০ হাজার টাকা লভ্যাংশ পেলেই কেবল তার ব্যাংকে যাবে ৪৫ হাজার টাকা।

এমআই/এইচকে