চলতি বছরের মধ্যে নতুন করে আরও ১৬টি পণ্যের ব্যবসা চালু করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস (আরডি ফুড) লিমিটেড। কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। পর্ষদের সিদ্ধান্ত অনুসারে ১৬টি পণ্যের মধ্যে চারটি পণ্যের ব্যবসা এখন চালু হবে। নতুন ব্র্যান্ড নামের সঙ্গে আগামী ২৫ ডিসেম্বর বাকি ১২টি পণ্যের ব্যবসা শুরু হবে।

কোম্পানিটির প্রত্যাশা, নতুন পণ্য চালুর পর থেকে প্রতিবছর ১১ কোটি টাকা আয় হবে। আর ১৬টি পণ্য চালুর বছর অর্থাৎ ২০২১ সালে কোম্পানির আয় বাড়বে ১৫-১৮ শতাংশ। আর এ বিনিয়োগ থেকে মুনাফা বাড়বে ১২-১৫ শতাংশ।

এ মুনাফার অর্জনের জন্য কোম্পানিটির ৭ কোটি টাকা খরচ হবে। এর মধ্যে ৪ কোটি ২০ লাখ টাকা হবে আমদানি খরচ। আর ২ কোটি ৮০ লাখ টাকা যন্ত্রপাতি কেনার খরচ। কোম্পানিটির বিনিয়োগের ৫০ শতাংশ ব্যাংক ঋণ ও ৫০ শতাংশ নিজস্ব তহবিল থেকে করা হবে বলে জানানো হয়েছে।

৩০ জুন ২০২০ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের মাত্র চার শতাংশ (২ শতাংশ নগদ ও ২ শতাংশ স্টক) লভ্যাংশ দিয়েছে আরডি ফুড। আগের বছর অর্থাৎ ২০১৭ সালে ১০ শতাংশ স্টক এবং ২০১৯ ও ২০১৮ শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

কোম্পানির সর্বশেষ অনিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আরডি ফুডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ১৩ পয়সা। অর্থাৎ মুনাফা বেড়েছে।

২০২০-২১ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৩৭ পয়সা। অর্থাৎ তিন প্রান্তিকেও মুনাফা বেড়েছে। ফলে আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৫৪ পয়সা।

এমআই/এসএসএইচ