দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু হয়েছে মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেড এবং অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের।

কোয়ালিফাইড ইনভেস্টর অফার (কিউআইও) প্রক্রিয়া সম্পন্ন করায় উভয় স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০টায় ১২ টাকা দরে শেয়ার দুটির লেনদেন শুরু হয়। দুটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা।

সকাল ১০টায় শুরু হওয়া প্লাটফর্মটিতে বেলা ১১টা পর্যন্ত সময়ে দেখা গেছে, সাতটি কোম্পানির মধ্যে ৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

লেনদেন শুরুর লক্ষ্যে অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের শেয়ার ২৬ সেপ্টেম্বর এবং মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেডে আবেদনকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে ২৮ সেপ্টেম্বর শেয়ার হয়েছে।

মাস্টার ফিড অ্যাগ্রোটেকের কিউআইওতে ১২ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত এবং অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের কিউআইওতে গত ৫ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়।

আর গত ১৪ জুলাই বিএসইসির ৭৮৪তম সভায় মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেডের এবং অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজের (কিউআইও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়।

এর মাধ্যমে মাস্টার ফিড অ্যাগ্রোটেক কিউআইও এর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি শেয়ার ইস্যুর মাধ্যমে ১০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে কার্যকরী মূলধন এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬৮ পয়সা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ০৮ পয়সা।

অপর কোম্পানি অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ কিউআইওয়ের মাধ্যমে ১০ কোটি টাকা উত্তোলনের জন্য প্রতিটি ১০ টাকা মূলে ১ কোটি শেয়ার ইস্যু করে। উত্তোলিত অর্থ দিয়ে ব্যাংক ঋণ পরিশোধ, কার্যকরী মূলধন এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ ডিসেম্বর ২০২০ সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ দশমিক ০২ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ০৯ পয়সা।

কোম্পানি দুটি এসএমই প্লাটফর্মে লেনদেনের শুরু থেকে আগামী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এছাড়াও এসএমইতে আরও তিনটি প্রতিষ্ঠান তালিকাভুক্তির প্রক্রিয়া রয়েছে। এগুলো হচ্ছে- নিয়ালকো এলয়েজ লিমিটেড, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং কৃষিবিদ ফিড লিমিটেড।

এদিকে দীর্ঘদিন ধরে ওভার দ্যা কাউন্টার মার্কেটে (ওটিসি) থাকা চারটি কোম্পানিকে আজ এসএমই বোর্ডে স্থানান্তর করা হয়। ফলে হিমাদ্রি লিমিটেড, ওয়ান্ডারল্যান্ড টয়স লিমিটেড, বেঙ্গল বিস্কুটস লিমিটেড এবং এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেডের শেয়ারও লেনদেন শুরু হয় এসএমই প্লাটফর্মে।

এমআই/জেডএস