পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৯তম সভায় কোম্পানিটির আইপিওর অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভায় বিডি থাই কোম্পানিটির প্রতিটি ১০ টাকা ইস্যু মূল্যের এক কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করার প্রস্তাবের সিদ্ধান্ত হয়। আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকার পুঁজি উত্তোলন করে কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, দালানকোঠা নির্মাণ, ভূমি উন্নয়ন এবং আইপিও খাতের খরচ করবে।

কোম্পানিটির ৩০ জুন, ২০২১ তারিখের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ছাড়া নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) ১২ টাকা ৮২ পয়সা এবং পুনর্মূল্যায়ন নেট অ্যাসেট ভ্যালু ১৪ টাকা ২৩ পয়সা।

গত পাঁচ বছরের কোম্পানিটির ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় (ইপিএস) ৬৩ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে বালি ক্যাপিটাল লিমিটেড এবং ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য যে, কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬৬ কোটি ৫০ লাখ টাকা। উক্ত টাকার শেয়ারধারীরা এক্সচেঞ্জে কোম্পানির শেয়ার লেনদেনের দিন থেকে আগামী ৩ বছর কেনা-বেচা করতে পারবে না। এছাড়াও কোম্পানিটির শেয়ার প্রতি আয় ১ টাকার বেশি না হওয়া পর্যন্ত উদ্যোক্তা-পরিচালকরা কোনো প্রকার লভ্যাংশ গ্রহণ করতে পারবে না।

এতে আরও বলা হয়, বিডি থাইয়ের কর্মচারীদের  মধ্যে ১৫ শতাংশ শেয়ার বণ্টন এবং উক্ত শেয়ারের লকইন ২ বছর মেয়াদ নির্ধারণ করা হয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

এমআই/জেডএস