প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ইউনিয়ন ব্যাংক এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স লিমিটেডের কর্মচারীদের ১৫ শতাংশ শেয়ার বন্টন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

রোববার (৩ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৯৩তম কমিশন সভায় এ সিদ্ধান্ত দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ইউনিয়ন ব্যাংক কর্তৃক কমিশনে দাখিলকরা আবেদনের পরিপ্রেক্ষিতে আইপিও আবেদনের ১৫ শতাংশ শেয়ার ইস্যুয়ার ব্যাংকের কর্মীদের মধ্যে ইস্যু সংক্রান্ত প্রস্তাবের বিষয়ে কমিশনের সভায় বিস্তারিত আলোচনা হয়।

এ ফলে শুধুমাত্র ইউনিয়ন ব্যাংকের কর্মীদের মধ্যে ১৫ শতাংশ শেয়ার বন্টন এবং ওই শেয়ারের লক-ইন এর মেয়াদ ২ (দুই) বছর নির্ধারণ করার বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। ২০ সেপ্টেম্বর ১৫ শতাংশ শেয়ার ইস্যুয়ার ব্যাংকের কর্মীদের মধ্যে ইস্যু সংক্রান্ত প্রস্তাব করে ব্যাংকটি।

এছাড়াও ইস্যুয়ার ব্যাংটিকে ১৫ শতাংশ সিকিউরিটিজ বণ্টন অনুযায়ী প্রসপেক্টাসে যে সব পরিবর্তন হবে তা সংযোজন করে নতুন প্রসপেক্টাস কমিশনে জমা দেওয়ার নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সভায় ইউনিয়ন ইন্স্যুরেন্স থেকে কমিশনে দাখিলকরা আবেদনের পরিপ্রেক্ষিতে আইপিও আবেদনের ১৫ শতাংশ শেয়ার ইস্যুয়ার কোম্পানির কর্মীদের মাঝে ইস্যু সংক্রান্ত প্রস্তাবের বিষয়ে কমিশনের সভায় বিস্তারিত আলোচনা হয়।

কমিশন সভায় ১৯ সেপ্টেম্বর ইস্যুকৃত অনুমতিপত্র বাতিল পূর্বক নতুন অনুমতিপত্র ইস্যু করে ইউনিয়ন ইন্স্যুরেন্সের কর্মীদের মধ্যে ১৫ শতাংশ শেয়ার বন্টন এবং ওই শেয়ারের লক-ইন এর মেয়াদ ০২ (দুই) বছর নির্ধারণ করার বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। ২৩ সেপ্টেম্বর ১৫ শতাংশ শেয়ার ইস্যুয়ার কর্মীদের মাঝে ইস্যু সংক্রান্ত প্রস্তাব করে কোম্পানিটি।

এছাড়াও ইস্যুয়ার কোম্পানিটিকে ১৫ শতাংশ সিকিউরিটিজ বণ্টন অনুযায়ী প্রসপেক্টাসে যে সব পরিবর্তন হবে তা সংযোজন করে নতুন প্রসপেক্টাস কমিশনে জমা দেওয়ার নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এমআই/এসএম