অধিকাংশ শেয়ারের দাম বাড়লেও সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ অক্টোবর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনের শুরুতে ব্যাংকের শেয়ারের দাম কমলেও শেষ সময়ে বেড়েছে।

ব্যাংকের পাশাপাশি প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান এবং বিমা কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও। এর ফলে মঙ্গল ও বুধবার টানা দুই দিন উত্থানের পর দরপতন হলো।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭টির কমেছে ২টির। বিমা খাতের ৫১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ৬টির। একইভাবে প্রকৌশল বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৩টি কোম্পানির ৫৭ কোটি ২০ লাখ ৫৩ হাজার ১২৬টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ২১৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে ৭ হাজার ৩৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক চার দশমিক ৪৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৯৫ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২০ দশমিক ৪২ পয়েন্ট কমে দুই হাজার ৭৬৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৪৯৭ কোটি ২০ লাখ ৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৬৮১ কোটি ২৬ লাখ ৪৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

বৃহস্পতিবার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস ও তৃতীয় স্থানে ছিল পাওয়ার গ্রিডের শেয়ার। এরপর যথাক্রমে ছিল প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো, জিপিএস ইস্পাত, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, এসএস স্টিল ও এডভেন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৯ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৪৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩১২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির। অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১০৭ কোটি ১৫ লাখ ৩২ হাজার ৫৮১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১৬ কোটি ১৪ লাখ ৭৮৫ টাকা।

এমআই/এসকেডি