পাঁচ বছর ধরে উৎপাদন বন্ধ থাকা সিঅ্যান্ডএ টেক্সটাইলসের মালিকানায় আসছে আলিফ গ্রুপ। গ্রুপটি মালিকানায় এসে কোম্পানির দেনা-পাওনা পরিশোধ করে শিগগিরই উৎপাদন শুরু করবে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) এমন প্রস্তাবনায় সম্মতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্মতির বিষয়টি জানিয়ে আলিফ গ্রুপ ও সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে আলিফ গ্রুপকে এ অধিগ্রহণ প্রক্রিয়া নিষ্পত্তি করার অনুমতি দেওয়া হয়েছে। বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থ বিবেচনা করে বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে।

চিঠিতে বলা হয়, মূলধন সংগ্রহের ক্ষেত্রে সকল সিকিউরিটিজ আইন অনুযায়ী অধিগ্রহণকৃত কোম্পানি বা অধিগ্রহণকারী কোম্পানির আগত ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে নতুন শেয়ার ও বন্ড ইস্যু করতে হবে। সংশ্লিষ্ট আইনের বিধি-বিধান পরিপালন করে আলিফ গ্রুপকে তাদের প্রস্তাবিত অধিগ্রহণ কার্যক্রম নিষ্পত্তি করতে হবে।

সিঅ্যান্ডএ টেক্সটাইলসের উৎপাদন সুবিধার জন্য গ্যাস লাইন, অন্যান্য সকল ইউটিলিটি সংযোগ স্থানান্তর করতে হবে। সিঅ্যান্ডএ টেক্সটাইলসকে অধিগ্রহণের ক্ষেত্রে আলিফ গ্রুপকে ব্যাংকের দায় পরিশোধ করতে হবে।
এছাড়া আলিফ গ্রুপের কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ ও আলিফ ম্যানুফ্যাকচারিংকে সিকিউরিটিজ আইন মেনে প্রক্রিয়াধীন থাকা এজিএম এবং নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নিয়মিত প্রকাশ করতে হবে। সংগৃহীত শেয়ারের টাকা আলাদা ব্যাংক হিসাবে রাখা হবে। ওই টাকা শুধুমাত্র ব্যাংকের দায়বদ্ধতা ও উৎপাদন সুবিধা নিশ্চিত করার উদ্দেশ্যে ব্যবহার  করা যাবে। 

উল্লেখ্য, ২০১৭ সালের ৫ নভেম্বর থেকে‘জেড’ ক্যাটাগরিতে থাকা  সিঅ্যান্ডএ টেক্সটাইল অধিগ্রহণ সংক্রান্ত পরিকল্পনার প্রস্তাব বিএসইসিতে জমা দিয়েছে আলিফ গ্রুপ। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে কোম্পানিকে উৎপাদনে ফেরাতে চলতি বছরের মার্চে পর্ষদ পুনর্গঠন করে বিএসইসি। 

এমআই/এনএফ