শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ম্যাকসন স্পিনিং মিলস লিমিটেড। যা ২০১১ সালের পর সর্বোচ্চ। ওই বছর কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

রোববার (১০ অক্টোবর) সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০০৯ সালে তালিকাভুক্ত বস্ত্রখাতের কোম্পানিটির বিদায়ী বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ০৭ পয়সা। তাতে ২০২১ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ০৯ পয়সা। সেই মুনাফা থেকে ২৩ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৫৩৯ শেয়ারহোল্ডারকে ১১ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি এক টাকা ১০ পয়সা করে লভ্যাংশ দেবে কোম্পানিটি।

এর আগের বছর অর্থাৎ ২০২০ সালে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের বছরও ২ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল শেয়ারহোল্ডারদের।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ জানুয়ারি। লভ্যাংশ শেয়াহোল্ডারদের মধ্যে বিতরণের জন্য কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ নভেম্বর।

প্রায় ২৪ কোটি শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৩০ শতাংশ শেয়ার, প্রাতষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬ দশমিক ৭০ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে কোম্পানির ৫৩ দশমিক ৩০ শতাংশ শেয়ার। লভ্যাংশ ঘোষণার দিন অর্থাৎ রোববার কোম্পানির শেয়ারের দাম ছিল ৩৩ টাকা ৬০ পয়সা।

এমআই/জেডএস