কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে পুঁজিবাজারে যাত্রা শুরু করেছে মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার। 

রোববার (১৭ অক্টোবর) দশ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ার ২ টাকা করে অর্থাৎ ২০ শতাংশ হারে দাম বেড়ে সর্বোচ্চ সাড়ে ১২ টাকায় লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, এসএমই প্লাটফর্মে মোস্তফা মেটালের ৫০ লাখ ৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন কোম্পানিটির ৪ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার শেয়ারের মধ্যে ৪ লাখ ২৬ হাজার ৫৫৬টি শেয়ার থেকে এই টাকা লেনদেন হয়েছে। তাতে কোম্পানির বাজার মূলধন ৪৮ কোটি ৮৫ লাখ ৫ হাজার থেকে ৪৮ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকায় দাঁড়িয়েছে। ডিএসইতে মোস্তফা মেটালের ট্রেডিং কোড হলো- MOSTFAMETL এবং কোম্পানি কোড হলো- ৭৩০০২।

কোম্পানিটিকে কিউআইওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১ কোটি ১০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১১কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এসএমই প্লাটফর্মের মধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ উত্তোলনের জন্য কোম্পানিটি গত ২৬ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করে।এরপর বাকি প্রক্রিয়া সম্পন্ন করায় আজ ডিএসইতে তালিকাভুক্ত হওয়ার অনুমোদন পায় কোম্পানিটি।

মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ ব্যাংক ঋণ পরিশোধে, কার্যকরী মূলধন ও ইস্যু ব্যবস্থাপনায় ব্যয় করবে। ৩০ ডিসেম্বর ২০২০ সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে মাত্র ৭৬ পয়সা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৯০ পয়সা।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে যথাক্রমে এনবিএল ক্যাপিটাল অ্যান্ড ইক্যুইটি ম্যানেজমেন্ট এবং স্বদেশ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট।

এমআই/এইচকে