শেষ ঘণ্টায় সূচকের নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। টানা সাত কার্যদিবস পর সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার (২১ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৫ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১৭৩ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে সূচক বৃদ্ধির ফলে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই ও সিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে মাত্র ১০ মিনিট স্থায়ী হয় সূচক বৃদ্ধির এ ধারা। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন, যার মেয়াদ ছিল পরের ২৭ মিনিট। অর্থাৎ সকাল ১০টা ৩৭ মিনিটের পর থেকে সূচক ওঠা-নামার মধ্যদিয়ে লেনদেন হয় দুপুর দেড়টা পর্যন্ত।

এরপর শুরু হয় সূচকের নাটকীয় উত্থান। গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ারের খাদ্য ও আনুষাঙ্গিক, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ খাতের বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়তে থাকে। মাত্র এক ঘণ্টায় ডিএসই সূচক বাড়ে ৮০ পয়েন্ট। 

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪ প্রতিষ্ঠানের ২৭ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭৬০টি শেয়ার হাতবদল হয়েছে। লেনদেন করা ৩৭৪ প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ১৫৩টির। এর আগের দিন দাম বেড়েছিল মাত্র ৮৭টি প্রতিষ্ঠানের। আর অপরিবর্তিত ছিল ৪২টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৫ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার। অর্থাৎ, আগের দিনের চেয়ে প্রায় ৩০০ কোটি টাকা কম লেনদেন হয়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল এনআরবিবিসি ব্যাংক। এরপর যথাক্রমে ছিল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মাসিটিউক্যালস, লাফার্জহোলসিম, ব্রিটিশ আমেরিকান টোবাকো।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন করা ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৪টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৪টির। অপরিবর্তিত রয়েছে ৩০টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৮৩ লাখ ৯ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৭৮ লাখ ৪২ হাজার টাকার শেয়ার।

এমআই/আরএইচ