চলতি বছরের তৃতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ন্যাশনাল ও ইসলামী ব্যাংক লিমিটেডের। একই সময়ে মুনাফা কমেছে সিটি ব্যাংক লিমিটেডের। এছাড়া মুনাফা থেকে লোকসানে গেছে আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেড।

রোববার (২৪ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, উল্লেখিত চারটি ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক লিমিটেড চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৫৯ পয়সা। যা এর আগের বছর অর্থাৎ ২০২০ সালের একই সময়ে ছিল ৩৬ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় ২৩ পয়সা বেড়েছে ব্যাংকটির ইপিএস।

তৃতীয় প্রান্তিকসহ ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মোট ৯ মাসে ব্যাংকটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৬৭ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকার ৩০ পয়সা। অর্থাৎ নয় মাসে আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ৩৭ পয়সা। আর তাতে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকা ৫৯ পয়সায়।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের জুলাই থেকে সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৪ পয়সা। যা ২০২০ সালের একই সময়ে ছিল ১০ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় ৪ পয়সা বেড়েছে।  

একইভাবে ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল-জুন সময়ে ন্যাশনাল ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৫ পয়সা। অর্থাৎ ১২ পয়সা বেড়েছে।

তবে চলতি বছরের তিন প্রান্তিক অর্থাৎ ৯ মাস মিলে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৪৫ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ১ পয়সা কমেছে। আর তাতে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৭ টাকা ৩৮ পয়সা।

ন্যাশনাল ও ইসলামী ব্যাংকের মুনাফা বাড়লেও একই কময়ে কমেছে সিটি ব্যাংক লিমিটেডের। তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস দাঁড়িয়েছে ৯০ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৮৯ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় সিটি ব্যাংকের শেয়ার প্রতি মুনাফা কমেছে ৯৯ পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমলেও চলতি বছরের তিন প্রান্তিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়ে ব্যাংকটির ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৯৭ পয়সা। যা ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে ছিল ২ টাকা ৮৯ পয়সা। অর্থাৎ চলতি বছরের গত বছরের তুলনায় সিটি ব্যাংকের প্রতিটি শেয়ারের মুনাফা বেড়েছে ৮ পয়সা।

এছাড়াও লোকসানে থাকা ব্যাংক খাতের আরেক প্রতিষ্ঠান আইসিবি ইসলামী ব্যাংকের লোকসান বেড়েছে তৃতীয় প্রান্তিকে। জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে ব্যাংকটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৫ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে মুনাফা হয়েছিল ১৭ পয়সা। অর্থাৎ মুনাফা থেকে লোকসানে নিমজ্জিত হয়েছে ব্যাংকটি।

আর ২০২১ সালের তিন প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি লোকসান দাঁড়িয়েছে ৪৭ পয়সা। আগের বছরের একই সময়ে লোকসান হয়েছিল ১৫ পয়সা। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকার ১ পয়সা।

এমআই/জেডএস