চলতি বছরের তৃতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিন্ডে বাংলাদেশ (বিডি) ও গ্রামীণফোন লিমিটেডের। রোববার (২৪ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর মাসে লিন্ডে বিডির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৭ টাকা ৯৯ পয়সা; যা আগের বছরের একই সময়ে ছিল ২২ টাকা ৬৭ পয়সা। অর্থাৎ ইপিএস কমেছে ৪ টাকা পয়সা।

তৃতীয় প্রান্তিকে মুনাফা কমলেও তিন প্রান্তিক অর্থাৎ চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে ইপিএস হয়েছে ৫৯ টাকা ৪১ পয়সা; যা আগের বছরের একই সময়ে ছিল ৪৭ টাকা ৮২ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ১১ টাকা ৫৯ পয়সা।

অপর কোম্পানি গ্রামীণফোনের চলতি বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬ টাকা ৩৪ পয়সা; যা এর আগের বছর একই সময়ে ছিল ৬ টাকা ৫৯ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি মুনাফা কমেছে ২৫ পয়সা করে।

শুধু তৃতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের ৯ মাস অর্থাৎ জানুয়ারি-সেপ্টেম্বরে জিপির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৯ টাকা ২৩ পয়সা; যা আগের বছরের একই সময়ে ছিল ১৯ টাকা ৮৯ পয়সা। অর্থাৎ ৬৬ পয়সা কমেছে ইপিএস। আর এতে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৫৭ পয়সায়।

এমআই/এনএফ