কৃষিবিদ ফিড লিমিটেডের লেনদেন আগামী বুধবার (৩ নভেম্বর) শুরু হবে। ওইদিন কোম্পানিটি ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু করবে। ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে- KFL এবং কোম্পানি কোড : ৬৯০০৪।

কোম্পানিটি কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে পুঁজিবাজারে যাত্রা শুরু করল।

লেনদেন শুরুর লক্ষ্যে প্রস্তুতি হিসেবে গত ২৮ অক্টোবর কিউআইওতে আবেদনকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে বরাদ্দকৃত শেয়ার প্রেরণ করেছে কোম্পানিটি।

এর আগে গত ১০ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির কিউআইওতে আবেদন গ্রহণ করা হয়। কোম্পানিটির ২২ কোটি টাকার চাহিদার বিপরীতে ৫৫৯ কোটি টাকার আবেদন জমা পড়েছে। এক্ষেত্রে চাহিদার ২৫ দশমিক ৪২ গুণ আবেদন জমা পড়েছে। এতে ৫১৩ জন যোগ্য বিনিয়োগকারী আবেদন করেছেন।

কোম্পানিটি কিউআইও এর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূলে ২ কোটি ২০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ২২ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ ব্যাংক ঋণ পরিশোধে, কারখানা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডিজেল জেনারেটর ক্রয়, ডেলিভারি ভ্যান ক্রয় এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করা হবে।

কোম্পানিটির ৩০ ডিসেম্বর ২০২০ সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ দশমিক ৬৭ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ দশমিক ৪৭ টাকায়।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে যথাক্রমে এমটিবি ক্যাপিটাল।

এমআই/এমএইচএস