প্রথমবারের মতো ৬টি খাতের ৩০টি শিল্প-কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ দেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এখন থেকে প্রতিবছর এ অ্যাওয়ার্ড দেওয়া হবে। 

সোমবার (১ নভেম্বর) মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে (ভার্চয়ালি সংযুক্ত) এ অ্যাওয়ার্ড দেবেন বলে এতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষকে অধিকতর গৌরবোজ্জ্বল ও স্মরণীয় করে রাখার লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।  
  
মন্ত্রণালয়ের প্রণীত নীতিমালার আওতায় শ্রমমান সম্পর্কিত কিছু নির্ণায়ক মাপকাঠি যেমন- অপরিহার্য প্রতিপালন, পরিবেশগত প্রতিপালন, প্রাতিষ্ঠানিক প্রতিপালন, উদ্ভাবনী কার্যক্রম বিবেচনা করে ৬টি সেক্টরের ৩০টি শিল্প-কারখানাকে নির্বাচন করা হয়েছে।

৩০টি শিল্প-কারখানা

পোশাক খাতের ১৫টি কারখানা- রেমি হোল্ডিংস লি., তারাসিমা অ্যাপারেলস লি., প্লামি ফ্যাশনস্ লি., মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি., ভিনটেজ ডেনিম স্টুডিও লি., এ আর জিন্স প্রডিউসার লি., করণী নিট কম্পোজিট লি., ডিজাইনার ফ্যাশন লিমিটেড, ক্যানপার্ক বাংলাদেশ অ্যাপারেল (প্রা.) লি. (ক্যানপার্ক ইউনিট-২), গ্রিন টেক্সটাইল লিমিটেড (ইউনিট-৩), ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম এ্যাটায়ার্স লিমিটেড, মাহমুদা এ্যাটায়ার্স লিমিটেড, স্মোটেক্স আউটারওয়্যার লিমিটেড, অকো-টেক্স লি.। 

খাদ্য প্রক্রিয়াজাতকরণ সেক্টরে ৩টি প্রতিষ্ঠান- হবিগঞ্জ অ্যাগ্রো লি., আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লি., ইফাদ মাল্টি প্রোডাক্টস্ লিমিটেড। 

চা শিল্পে ৪টি প্রতিষ্ঠান- গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা, নেপচুন চা বাগান। 

চামড়াজাতপণ্য সেক্টরের ২টি শিল্প-কারখানা- এপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং এডিসন ফুটওয়্যার লিমিটেড। 

প্লাস্টিক সেক্টরে ৩টি প্রতিষ্ঠান- বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড। 

ফার্মাসিউটিক্যালস সেক্টরে ৩টি প্রতিষ্ঠান- স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লি.।             

এসএইচআর/জেডএস