মূলধন বাড়াতে বন্ড ছেড়ে অর্থ উত্তোলন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মীর আখতার হোসেন লিমিটেড।

কোম্পানির পরিচালনা পর্ষদ ফেসভ্যালুতে জিরো কুপন বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২৫০ কোটি টাকা উত্তোলন করার সিদ্ধান্ত নিয়েছে। এখন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন জমা দেবে। বিএসইসির অনুমোদন পেলেই বন্ড ইস্যু করতে পারবে কোম্পানিটি।

রোববার (১৪ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়। এর আগে পর্ষদ সভায় জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে মীর আখতার হোসাইন লিমিটেড।

কোম্পানির তথ্যমতে, বিদায়ী বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকা ২১ পয়সা। সেখান থেকে এক টাকা ২৫ পয়সা লভ্যাংশ দেবে কোম্পানিটি। বাকি শেয়ার প্রতি ২ টাকা ৯৬ পয়সা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে। চলতি বছরের ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫০ টাকা ৮৬ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ ডিসেম্বর। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

এমআই/জেডএস