শেয়ারহোল্ডারদের দুই টাকা করে লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ।

জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাধারণ শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ শেয়ার প্রতি দুই টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। লভ্যাংশ ঘোষণার পাশাপাশি প্রতিষ্ঠানটির চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর প্রথম প্রান্তিকের শেয়ার প্রতি আয়ও (ইপিএস) বেড়েছে।  

ডিএসইকে দেওয়া কোম্পানির তথ্য মতে, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে পাওয়ার গ্রিডের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪ টাকা ৭৪ পয়সা। সেখান থেকে সাধারণ শেয়ারহোল্ডারদের ২ টাকা করে লভ্যাংশ দিচ্ছে। বাকি ২ টাকা ৭৪ পয়সা কোম্পানির অনান্য খাতে ব্যয় করবে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জানুয়ারি। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ ডিসেম্বর।

এছাড়াও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত অর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুসারে প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ১ টাকা ৮২ পয়সা আয় হয়েছে। যা গত বছরের প্রথম প্রান্তিকে ছিল ১ টাকা ২৫ পয়সা। অর্থাৎ গত বছরের তুলনায় কোম্পানির আয় বেড়েছে। আর তাতে ৩০ সেপ্টেম্বর ২০২১ সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২৬ টাকা ২০ পয়সা।

এমআই/জেডএস