সূচকে মিশ্র প্রবণতার মধ্য দিয়ে চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৭ নভেম্বর) প্রথম দুই ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে প্রায় ৭শ কোটি টাকা।

এদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২ দশমিক ৫৫ পয়েন্ট। তবে বিপরীত চিত্র ছিল অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এই সময়ে সিএসইতে প্রধান সূচক কমেছে ২৩ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, এ সময়ে বাজারে ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১২৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে সাত হাজার ৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লেও ডিএসইর অন্য দুই সূচক কমেছে। এর মধ্যে ডিএসইএস সূচক কমেছে ২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমেছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৫ কোটি ২৭ লাখ ১০ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে ২০ হাজার ৬১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৩ লাখ ৮৩ হাজার ৪৯০ টাকার শেয়ার।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ৭৯টির, আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস