গত বছরের চেয়ে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দ্যা পেনিনসুলা চিটাগাং লিমিটেডের। গত জুলাই-সেপ্টেম্বর সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, পেনিনসুলা চিটাগাংয়ের পরিচালনা পর্ষদ সভায় বৃহস্পতিবার (২৫ নভেম্বর) অনুষ্ঠিত হয়। সভায় বলা হয়, ২০২১-২২ সালের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। যা গত বছরের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় ছিল ২৭ পয়সা। অর্থাৎ গত বছরের চেয়ে এ বছরের প্রথম প্রান্তিকে ৪ পয়সা মুনাফা বেড়েছে।

আর তাতে গত ৩০ সেপ্টেম্বর, ২০২১ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩০ টাকা ৫৯ পয়সা। কোম্পানিটির পর্ষদ অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর তা অনুমোদন করা হয়েছে। যা সংবাদ মাধ্যমে প্রকাশ করা হবে।

২০১৪ সালে তালিকাভুক্ত কোম্পানি ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে মাত্র ৪১ টাকা। এর আগের বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর।

এমআই/এসএম