শেয়ারহোল্ডারেদের নগদ ২০ পয়সার সঙ্গে ৮ শতাংশ করে বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি এসএস স্টিল লিমিটেড। জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। 

কোম্পানিটির পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, চলতি বছরের ৩০ জুন বিদায়ী বছরে এসএস স্টিলের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩১ পয়সা। সেখান থেকে কোম্পানিটির পর্ষদ সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ২ শতাংশ নগদ লভ্যাংশ ও ৮ শতাংশ বোনাস। আর কোম্পানির উদ্যোক্তা-শেয়ারহোল্ডার ও পরিচালকরা শুধু ৮ শতাংশ বোনাস পাবেন। নগদ কোনো লভ্যাংশ পাবে না।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ ডিসেম্বর।

২০১৯ সালে তালিকাভুক্ত এ কোম্পানির আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ৯২ পয়সা। সেই বছরও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ২ শতাংশ নগদ আর ৮ শতাংশ বোনাস শেয়ার দিয়েছিল।

বর্তমানে কোম্পানিটির ৩০ কোটি ৪২ লাখ ৯০ হাজার শেয়ারধারীদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার সংখ্যা রয়েছে ৯ কোটি ৬৭ লাখ ৩৪ হাজার ৯৭৮টি। এই শেয়ারধারীরা ৮ শতাংশ বোনাস  করে শেয়ার লভ্যাংশ পাবেন। বাকি সাধারণ শেয়ারহোল্ডারদের ৮ শতাংশ বোনাস শেয়ারের সঙ্গে ৪ কোটি ১৫ লাখ ১১ হাজার ৪ টাকা লভ্যাংশ বাবদ দেওয়া হবে। মুনাফার বাকি ২০ কোটি টাকা কোম্পানির জমি ও ব্যবসা সম্প্রসারণ খাতে ব্যয় করবে।

এমআই/ওএফ