মুনাফায় বড় উত্থান দেখিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত একই গ্রুপের দুটি প্রতিষ্ঠান বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি ও পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। কোম্পানি দুটি গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে কয়েকগুণ মুনাফা বেশি দেখিয়েছে। রোববার (৫ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে মনোস্পুল পেপারের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১১ পয়সা। অর্থাৎ গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছরের প্রথম তিন মাসে শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ১৮ পয়সা। যা শতাংশের হিসেবে বেড়েছে ১৬৩ শতাংশ। তাতে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকা ৭৩ পয়সায়।

একই গ্রুপের অপর কোম্পানি পেপার প্রসেসিংয়ের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭৯ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল মাত্র ২ পয়সা। সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৭৭ পয়সা বা ৩ হাজার ৮৫০ শতাংশ। অর্থাৎ সাড়ে ৩৮ গুণ মুনাফা বেড়েছে। তাতে ৩০ সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৭৬ পয়সায়।

কোম্পানি দুটি চলতি বছরের ওভার দ্যা কাউন্টার মার্কেট থেকে মূল মার্কেটে ফিরেছে। ফেরার পরই লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে শেয়ারের দাম। রোববার দিনের শুরুতে কোম্পানি দুটির মধ্যে মনোস্পুল পেপারের শেয়ার বিক্রি হয় ১৫১ টাকায়। চলতি বছরের ১৩ জুন শেয়ারটির দাম ছিল মাত্র ৫৫ টাকা। সেখান থেকে প্রায় ১০০ টাকা বেড়েছে শেয়ারটির দাম।

একইভাবে পেপার প্রসেসিংয়ের শেয়ার রোববার দিনের শুরুতে বিক্রি হচ্ছে ১৪৫ টাকা ২০ পয়সা। চলতি বছরের ১৩ জুন শেয়ারটির দাম ছিল মাত্র ১৭ টাকা। অর্থাৎ এ সময়ে শেয়ারটির দাম বেড়েছে ১২৮ টাকা।

এমআই/এসএসএইচ