উন্নত দেশের মতো দেশের অর্থনীতিতে বন্ড ও সুকুক বন্ড মার্কেট সচল হলে পুঁজিবাজারের চিত্র পাল্টে যাবে বলে এক কর্মশালায় আশা প্রকাশ করেছেন বক্তারা।  

শনিবার (১১ ডিসেম্বর) রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) নিজস্ব কার্যালয়ে বন্ড ও সুকুক বন্ড বিষয়ে দুই দিনের প্রশিক্ষণ কর্মশালায় এই আশাবাদ ব্যক্ত করা হয়। প্রশিক্ষণের সার্বিক সহযোগিতায় আছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।

বাংলাদেশে বর্তমানে সরকারি ও বেসরকারি বন্ড রয়েছে। কিন্ত বন্ডগুলো জনপ্রিয় না। ফলে পুঁজিবাজারে লেনদেন হচ্ছে না। সাধারণ বিনিয়োগকারীরা এসব বন্ডে আবেদন করছেন না। বিনিয়োগকারীরা এসব কিনে লেনদেন করতে পারলে পুঁজিবাজারের চেহারা পাল্টে যাবে বলে জানানো হয়।

দুদিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার। যেখানে পুঁজিবাজার সম্পর্কিত সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত সাংবাদিকদের বন্ড ও সুকুক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মাহমুদা আক্তার বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর থেকে সিএমজেএফের নাম শুনে আসছি। এ সংগঠনের নেতাদের সঙ্গে আমার প্রতিনিয়ত যোগাযোগ আছে। পুঁজিবাজার নিয়ে সাংবাদিকতা করলেও এখানে একেকজনের দক্ষতা এক এক বিষয়ে।প্রশিক্ষণগুলো যাতে সবার কাছে সহজবোধ্য হয় এজন্য সেভাবেই কোর্স সাজানো হয়েছে।

তিনি বলেন, বিআইসিএম'র পক্ষ থেকেও পুঁজিবাজারের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়ে থাকে। ভবিষ্যতেও সিএমজেএফ সদস্যদের জন্য এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি সিএমজেএফ সদস্যদের জন্য বিআইসিএম'র মাস্টার্স প্রোগ্রামে ৫০ শতাংশ ছাড়ের ঘোষণা দেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল। বক্তব্যে তিনি বলেন, পুঁজিবাজার একটি সংবেদনশীল জায়গা। পুঁজিবাজার নিয়ে পরিপূর্ণ জ্ঞান না থাকলে এ বিষয়ে রিপোর্টিং করা দুরূহ। পুঁজিবাজার নিয়ে যারা রিপোর্টিং করছেন তাদের একেকজনের একেক বিষয়ে প্রাতিষ্ঠানিক দক্ষতা আছে। কিন্তু পুঁজিবাজারের জন্য অর্থনৈতিক বিষয়ক দক্ষতা গুরুত্বপূর্ণ। সে জায়গা থেকেই সিএমজেএফ তার সদস্যদের মান উন্নয়নে প্রশিক্ষণ কে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আসছে।

প্রশিক্ষণের প্রথম সেশনের বক্তব্যে বিআইসিএমের অ্যাসিস্ট্যান্ট প্রফেসার সাফাইদুজ্জামান খান তার বক্তব্যে বন্ড ও সুকুক বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। 

এদিন বিআইসিএম লেকচারার সাগিরা সুলতানা প্রভাতী সাংবাদিকদের প্রশিক্ষণ দেন।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন সিএমসিএম'র সাধারণ সম্পাদক মনির হোসেন। এসময় ৪০ জন প্রশিক্ষণার্থীসহ সিএমজেএফের নেতারা উপস্থিত ছিলেন। 

এমআই/জেডএস