সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৫৬ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অব্যাহত দরপতন রোধে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেনে মার্জিন ঋণ সুবিধার ক্ষেত্র আরও বাড়িয়েছে কমিশন। এই ইস্যুতে চাঙ্গা হয়ে উঠেছে দেশের পুঁজিবাজার।

তারা বলেন, এখন থেকে ‘জেড’ ছাড়া শেয়ারের অন্য কোনো ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে প্রথম দিন থেকেই মার্জিন ঋণ সুবিধা পাওয়া যাবে। আগে ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে মার্জিন ঋণ সুবিধা পেতে ৩০ কার্যদিবস পর্যন্ত অপেক্ষা করতে হতো। এখন সেই সমস্যা কাটছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৫২ লাখ ৮৩ হাজার ৮১১টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৩ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

সূচক পতনের এই দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৮৭২ কোটি ৬০ লাখ ৫৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৪৫ কোটি ১০ লাখ ১৮ হাজার টাকা। অর্থাৎ, আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল বিএসসি, এশিয়া ইনস্যুরেন্স, সোনালী পেপার, ওয়ান ব্যাংক, ফরচুন সুজ, বেক্সিমকো ফার্মা, বিকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল এবং জিএইচপি ফাইন্যান্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৫৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৬৭৭পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯৯টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫১টির, অপরিবর্তিত ছিল ২১টির। এ বাজারে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার ৪৪৫টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৭১ লাখ ৪০ হাজার ২৮ টাকা।

এমআই/এইচকে