বিদায়ী বছরের শেষ তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রানার অটোমোবাইলস লিমিটেডের। একই সময়ে মুনাফা বেড়েছে ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেডের।

কোম্পানি দুটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের এই তথ্য প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (২৫জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে রানারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৬ পয়সা। আগের অর্থ বছরের একই সময়ে ইপিএস ছিল ৮৮ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় ইপিএস কমেছে ৮ পয়সা।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৪৯ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৫ পয়সা। প্রথম প্রান্তিকেও মুনাফা কমেছে ১৬ পয়সা।

অর্থাৎ, দুই প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় রানারের শেয়ারপ্রতি মুনাফা কমেছে ২৪ পয়সা। তাতে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৫ টাকা ৬৫ পয়সায়।

অপর কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেডের ২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪ পয়সা। এর আগের বছর ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ১২ পয়সা। অর্থাৎ, গত ছয় মাসে আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ৩৬ পয়সা।

এর মধ্যে দ্বিতীয় প্রান্তিকে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টসের ইপিএস হয়েছে ২৫ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি ৮ পয়সা লোকসান হয়েছিল। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৭ টাকা ৭৮ পয়সা।

এমআই/এইচকে