ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের কোম্পানির শেয়ারের দর কমার দিনে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে বিমা কোম্পানির শেয়ার। আর তাতে সোমবার (৭ ফেব্রুয়ারি) বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

শুরুতে উত্থান এরপর শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক পতনের মধ্য দিয়ে সোমবার লেনদেন হয়েছে। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ শেয়ারের দাম। তবে শেয়ার বিক্রির প্রবণতা বেশি থাকায় লেনদেন বেড়েছে। এর ফলে টানা চার কার্মদিবস পর সোমবার সূচক পতন হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দেশি বড় মূলধনী কোম্পানি ওয়ালটন হাইটেক, তিত্যাস গ্যাস, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ফার্মা ও ইসলামী ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। পাশাপাশি বিমা খাতের ৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির। আর তাতে সূচক বড় পতন থেকে রক্ষা পেয়েছে। এর আগের দিন রোববারও বিমা খাতের ৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছিল ৪১টির।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৩০৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৯২টির; অপরিবর্তিত রয়েছে ৫৫টির দাম।

ডিএসইর প্রধান সূচক ১২ দশমিক ৪৯ পয়েন্ট কমে ৭ হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।  ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ৪ দশমিক ৪৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৩ দশমিক ৮১ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ৪২৭ কোটি ৭৯ লাখ ২ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩৫ কোটি ৯ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএসসির শেয়ার। এরপর ছিল ফরচুন সু, বেক্সিমকো, সাইফ পাওয়ার, ইসলামী ব্যাংক ওরিয়ন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বিবিএস, একমি ল্যাবরেটরিজ এবং ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট কমে ২০ হাজার ৬৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।সিএসইতে ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৮টির; অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লাখ ৫১ হাজার ৫১ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়ছিল ৫৩ কোটি ৩৯ লাখ ৮০ হাজার ৬৮৬ টাকার শেয়ার।

এমআই/জেডএস