দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন উভয় বাজারে সূচক, লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এর ফলে সোমবার সূচক পতনের পর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার টানা তিনদিন উত্থান হল।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৮০টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ৯১৮টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৩টির; অপরিবর্তিত রয়েছে ৪৬টির দাম।

ডিএসইর প্রধান সূচক ৪ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৪ দশমিক ৭২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৭ দশমিক ৪৮ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ২৫৪ কোটি ৩২ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল হাজার ১৫০কোটি ৮১ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে বেড়েছে।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএসসির শেয়ার। এরপর ছিল ওরিয়ন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বেক্সিমকো লিমিটেড, বে-লিজিং, সাইফ পাওয়ার, বিবিএস, জিপিএইচ ইস্পাত এবং একমি ল্যাবরেটারিজ লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৬ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০২টির; অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৫২ লাখ ৫১ হাজার ৫২৬ টাকার শেয়ার। আগের দিন বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৬১ কোটি ৭৭ লাখ ২২ হাজার ৪৮৩ টাকার শেয়ার।

এমআই/এসএম