পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডসহ তিন কোম্পানির লেনদেন মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বন্ধ থাকবে। বাকি দুই কোম্পানি হলো- বস্ত্র খাতের কোম্পানি কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড ও মিথুন নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেড।

রেকর্ড ডেটের কারণে কোম্পানিগুলোর শেয়ারের লেনদেন বন্ধ থাকবে। তবে বুধবার (২৩ ফেব্রুয়ারি) থেকে যথারীতি লেনদেন চালু থাকবে।

জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে লাফার্জহোলসিম। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ২১ মার্চ বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ ফেব্রুয়ারি।

একইভাবে বস্ত্র খাতের কোম্পানি কুইন সাউথ বিদায়ী বছরে পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) বোনাস শেয়ার ছাড়ার অনুমোদন দিয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট আজ।

এছাড়াও বস্ত্র খাতের আরেক কোম্পানি মিথুন নিটিংয়ের বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ফেব্রুয়ারি। তার আগে শেয়ারহোল্ডার যাচাই-বাছায়ের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে মঙ্গলবার। এজন্য আজ কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

এমআই/জেডএস