২০২০-২১ শিক্ষাবর্ষে যে ২৯ বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিতে রাজি হয়েছে কেবল সেসব বিশ্ববিদ্যালয়ে হবে পরীক্ষার কেন্দ্র। এর বাইরে কোনো কেন্দ্রের অনুমতি দেবে না ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। এবার সাধারণ, কৃষি ও প্রকৌশল এ তিনটি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ২৯ পাবলিক বিশ্ববিদ্যালয় এ পদ্ধতিতে শিক্ষার্থী বাছাই করবে।

জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আপাতত গুচ্ছে আসা বিশ্ববিদ্যালয়ের বাইরে পরীক্ষা কেন্দ্র না করার সিদ্ধান্তে আছি আমরা।

আয়োজন কমিটি যুগ্ম আহ্বায়ক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দীন আহমেদ বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় আমরা সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীদের পরীক্ষার সুযোগ দিতে চাই। সেজন্য আমরা গুচ্ছভুক্ত ২৯ বিশ্ববিদ্যালয়কেই পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার করব। বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা কেন্দ্রের ধারণ ক্ষমতা অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

কলেজগুলোতে পরীক্ষার কেন্দ্র করে সবাইকে পরীক্ষার সুযোগ দেওয়া যায় কিনা- এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি আরও বলেন, কলেজে ভর্তি পরীক্ষার কেন্দ্র করতে পারব না। কারণ, সেখানে নিরাপত্তা নিশ্চিত করা কঠিন। আমরা আমাদের প্রতিষ্ঠানগুলোতেই ভর্তি পরীক্ষার আয়োজন চাই। তবে এক্ষেত্রে ২০টি নয়, গুচ্ছ পদ্ধতিতে আসা ২৯ বিশ্ববিদ্যালয়ের সিট সংখ্যা অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সুযোগ দেব।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ঢাকা), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।

এছাড়া তিনটি চুয়েট, রুয়েট এবং কুয়েট এই তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটি গুচ্ছে ভর্তি পরীক্ষা আয়োজন করবে।

এনএম/এসএম