বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি মাদ্রাজে (আইআইটিএম) উচ্চতর ডিগ্রি অর্জনে স্কলারশিপ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে আইআইটিএম প্রতিনিধি দল।

মঙ্গলবার (১৫ মার্চ) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আইআইটিএমের তিন সদস্যের প্রতিনিধি দল কমিশন কর্তৃপক্ষের সঙ্গে এক মতবিনিময় সভায় তাদের এ আগ্রহ ব্যক্ত করেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে মতবিনিময় সভায় অংশ নেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক  ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান ও আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া।

আইআইটিএমের গ্লোবাল এনগেজমেন্ট অফিসের অ্যাডভাইজর কার্তিক রমন, গ্লোবাল এনগেজমেন্ট অফিসের অ্যাডভাইজর শচিন গুনথে ও লিয়াজো অফিসার রুদ্রমূর্তি সেনথামারাইকান্নান মতবিনিময় সভায় অংশ নেন।

সভাপ্রধানের বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য আইআইটিএমে উচ্চতর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে টিউশন ফি মওকুফের আহ্বান জানান। তিনি প্রতিনিধি দলকে জানান, টিউশন ফি ছাড়া একজন শিক্ষার্থীর অন্যান্য ব্যয় ইউজিসি বহন করবে।

আইআইটিএমের কার্তিক রমন তার বক্তব্যে বলেন, বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টি করতে আইআইটিএম বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য উচ্চতর ডিগ্রি অর্জনে স্কলারশিপ দেওয়ার বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে একটি প্রস্তাব ইউজিসিতে পাঠানো হবে।

স্কলারশিপ ছাড়াও, বাংলাদেশর বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথ গবেষণা পরিচালনা, ফ্যাকাল্টি এক্সচেঞ্জ, উদ্ভাবনের প্যাটেন্টিং, বাংলাদেশে আইআইটিএমের স্যাটেলাইট ক্যাম্পাস স্থাপনসহ যৌথ সহযোগিতার অন্যান্য ক্ষেত্রগুলো নিয়ে মতবিনিময় সভায় আলোচনা হয়।

এএজে/আইএসএইচ