স্কুল-কলেজে পুরোদমে ক্লাস শুরু হওয়ায় অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। তবে সুনির্দিষ্ট কারণে কোনো শিক্ষার্থী বিদ্যালয়ে সশরীরে অনুপস্থিত থাকলে তাকে শিক্ষা প্রতিষ্ঠানের নিজ ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে।

বুধবার (১৬ মার্চ) মাউশি ওয়েবসাইটে জারিকৃত নির্দেশনায় বলা হয়েছে, মাউশির আওতাধীন দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে করোনার কারণে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম পুনরায় নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে। তবে কোনো শিক্ষার্থী অনুপস্থিতির কারণে শিখন ঘাটতি পূরণের লক্ষ্যে প্রতিষ্ঠান এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

অন্যদিকে, অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু রেখেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। চলতি বছরের দাখিল পরীক্ষার্থীদের তিন সপ্তাহ এবং আলিম পরীক্ষার্থীদের আরও চার সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এ অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের বিতরণ ও সংগ্রহ করতে মাদ্রাসাপ্রধানদের নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

অধিদপ্তর থেকে দাখিল পরীক্ষার্থীদের ২৩তম, ২৪তম ও ২৫তম সপ্তাহের এবং আলিম পরীক্ষার্থীদের ২৭তম, ২৮তম, ২৯তম ও ৩০তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।
 
প্রসঙ্গত, করোনার কারণে দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ ছিল। ওই সময় ২০২২ সালের এসএসসি ও দাখিল এবং এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়। গত বছরের সেপ্টেম্বরে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়।

তবে করোনা সংক্রমণ ফের বৃদ্ধি পাওয়ায় গত ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এক মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। সেসময় আবারও অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়। মঙ্গলবার (১৫ মার্চ) থেকে আবারও আগের রূপে ফিরেছে শিক্ষাঙ্গন। পুরোদমে ক্লাস শুরু হওয়ায় স্কুল-কলেজে অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করেছে মাউশি। তবে মাদ্রাসাগুলোতে এ কার্যক্রম চলমান রয়েছে।

এএজে/ওএফ