বেসরকারি স্কুল-কলেজে তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় সুপারিশকৃতদের মধ্যে পঁয়ত্রিশোর্ধ্ব শিক্ষকদের এমপিও সংক্রান্ত জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

রোববার (৩ এপ্রিল) মাউশি থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের মতামত জানতে এ চিঠি পাঠানো হয়। এতে সই করেছেন মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

চিঠিতে বলা হয়েছে, এনটিআরসিএ কর্তৃক নিয়োগ চক্রের তৃতীয় গণবিজ্ঞপ্তির ৪নং শর্তে বলা হয়েছে, ২০২০ সালের ১ জানুয়ারির পূর্বে আবেদনকারীর বয়স ৩৫ বছর বা তার কম হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী এবং মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/২০১৯ মামলার রায় অনুযায়ী ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধনের সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য।

এতে আরও বলা হয়েছে, জনবল কাঠামো-২০২১ এর ১১.১১ ধারা অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। এ বিষয়টি নিয়ে মাউশির বিশেষজ্ঞ আইন উপদেষ্টার সঙ্গে পরামর্শ করা হয়েছে। তবে ইতোমধ্যে ৩৫ বছর উত্তীর্ণ হওয়া প্রার্থী যাদের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করা হয়েছে তাদের ক্ষেত্রে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সাংঘর্ষিক হওয়ায় এমপিও প্রদান করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় করণীয় ঠিক করতে চিঠির মাধ্যমে শিক্ষা সচিবের মতামত চাওয়া হয়েছে।

এএজে/এসএসএইচ